শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৩

বাংলাদেশের অস্থিতিশীলতার প্রভাব পড়তে পারে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে


বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন না হলে সহিংসতা আরো বাড়তে পারে। এমনকি আওয়ামী লীগ ক্ষমতায় অধিষ্ঠিত হলেও ভারতের জন্য এই সহিংসতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে। বাংলাদেশে অস্থিতিশীলতার প্রভাব বিশেষ করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পড়তে পারে। এমনকি তা পুরো ভারতেও ছড়িয়ে পড়তে পারে। শুক্রবার টাইমস অব ইন্ডিয়ায় দীপ্তিমান তিওয়ারির লেখা এক প্রতিবেদনে এ মন্তব্য করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক অনিশ্চয়তা এবং অব্যাহত সহিংসতায় ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থাগুলো উদ্বিগ্ন হয়ে পড়েছে। বিরতিহীন সহিংসতা ভারতের উত্তর-পূর্বাঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কার সৃষ্টি হয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের খবরে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে সংখ্যালঘুদের ওপর প্রতিরোধমূলক হামলা হতে পারে। এমনকি ২০০২ সালের মে-জুন মাসের মতো পরিস্থিতিও সৃষ্টি হতে পারে। আর নির্বাচনী বছর হওয়ায় পুরো ভারতেই সেটা ছড়িয়ে পড়তে পারে।

পত্রিকাটি ভারতের নিরাপত্তা সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে জানায়, নয়া দিল্লির সাথে প্রীতিপূর্ণ সম্পর্ক রাখা এবং ভারতবিরোধী সন্ত্রাসী গ্রুপগুলোর প্রতি কঠোর আচরণকারী হিসেবে পরিচিত শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার জানুয়ারির নির্বাচনে জয়ী হবে কি না তা আর গুরুত্ব পাচ্ছে না। সিনিয়র এক গোয়েন্দা কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানান, ‘আরো গুরুত্বপূর্ণ বিষয় হলো অবাধ ও নিরপেক্ষ নির্বাচন এবং বৈধ সরকার প্রতিষ্ঠা। খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি নির্বাচন বয়কট করলে তার মিত্র কট্টরপন্থী গ্রুপগুলো সহিংসতা অব্যাহত রাখবে এবং সরকারকে অস্থিতিশীল করবে।’

নিরপেক্ষ সরকারের অধীনে না হলে বিএনপি ও জামায়াতে ইসলামী নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে। তারা মনোনয়নপত্র দাখিল না করায় আওয়ামী লীগই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে যাচ্ছে।
নিরাপত্তা সূত্র টাইমস অব ইন্ডিয়াকে জানায়, এর ফলে সহিংসতা আরো বাড়বে এবং তা ভারতের জন্য আরো সমস্যার সৃষ্টি করবে।
প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সীমান্তরক্ষীরা (বিএসএফ) ইতোমধ্যে ইন্দো-বাংলা সীমান্ত সুরক্ষিত করার কাজ শুরু করেছে।
বিএসএফের ডিজি সুভাষ যোশি সম্প্রতি মিডিয়াকে বলেছেন, ‘আমরা বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির ওপর তীè নজর রাখছি, এটা আমাদের জন্য উদ্বেগের কারণ।’

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন