শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৩

লাশগুলো শুধুই সংখ্যা


যে লাশগুলো দেখছি সেগুলো শুধুই সংখ্যা, যে হাত কাঁটা কিংবা পা কাঁটা পঙ্গুদেহগুলো শুধুই সংখ্যা। সংখ্যার পিছোনে সংখ্যাই থাকে যার জন্য সংখ্যা আমাদের কোন ক্রিয়া করেনা। শত শত স্বজন মারা গেল তারপরও আমরা সংখ্যা নিয়ে ব্যস্ত, এটা গত ঘটে যাওয়ার ধ্বংসের চাইতে বেশী সংখ্যার জীবনহানি ঘটেছে, রাষ্ট্র যায় সংখ্যা কম দেখাতে, সরকার বিরোধীরা চায় সংখ্যা বেশী দেখাতে মনে হয় সংখ্যা সংখ্যা খেলা।
সরকারের কাছে হত বা আহত এই সব সংখ্যা, পুজিঁলগ্নীকারীদের কাছে ক্ষতিপূরণের সংখ্যা, বিদেশী ক্রেতাদের কাছে দর কষাকষির উপযুক্ত হাতিয়ার এই সংখ্যা। যেমনটি আমাদের বলার জন্য বলি ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে বাংলাদেশ, মানে ৩০ লক্ষ টাই মূখ্য এর ভিতরে ত্যাগ, গ্লানী, মানসিক শক্তি কোন ব্যাপার নয়। ঠিক তেমনি আজ আমরা রানা প্লাজায় কতজন মারা গেছে সেটার সংখ্যা দিয়ে বিচার করছি।
একজন প্রধানমন্ত্রী তৈরী করতে ৩০০ সংখ্যা দিয়ে ১৫২ পাশ মার্ক দিয়ে বিবেচনা করছি, সেই ৩০০ রা আবার একেক জন্য হাজার লক্ষ দিয়ে ১ সংখ্যা তৈরী করেছে, প্রধান এক সংখ্যা কখনও ভাবেনা যে তার তৈরীর পিছোনে ৩০০ ও বাইরে কোটি লক্ষের মধ্যেও একটা সংখ্যা আছে যে সংখ্যাটার একটা জীবন আছে ঠিক তারই মত তার ও হারানোর বেদনা থাকতে পারে, তারও পেটে খাদ্যের প্রয়োজন, তারও স্বপ্ন আছে, সেও দেশ প্রকৃতি পৃথিবীকে ভালবাসে। একেকটা সংখ্যা মানের একেকটি পৃথিবীর মৃত্যু, যা ভেবে দেখিনা।
যখনই সংখ্যা দিয়ে বিচার করছি তখন সংখ্যা দিয়েই কথিত সমাধান হচ্ছে সংখ্যা দিয়ে। হয়তো মৃত্যের স্বজনদের রাষ্ট্রের কোষাগার থেকে কিছু টাকা ( সংখ্যা) তুলে দেয়া হবে, আত্মীয় স্বজনরা নগদ টাকা পেয়ে বিপুল সংখ্যার টাকা পেয়ে সেই সংখ্যাকে ভুলে যাবে, হয়ত কারো ঘরে কিছুদিন ছবি টানা থাকবে, আর যারা আহত হবে তারাও সংখ্যা পাবে, সেই সংখ্যা পেয়ে হয়ত ভুলেই যাবে সেও সংখ্যায় গণিত হয়েছে।
টেলিভিশনে উত্তাপ্ত বাক্যে সংখ্যা দিয়ে বলবে গত সংখ্যা থেকে এই সংখ্যা বেশী কিন্তু আমরা চাইবো না আমরা শুধুই সংখ্যা নয়, আমদেরও স্বপ্ন আছে, আমরাও বাঁচতে চাই, প্রধান মন্ত্রী যাওয়ার পথে সকল রাস্তা খালি করা হয় যে নিরাপত্তরা জন্য ঠিক তেমনি না হলেও আমাদের সাধারনের নিরাপত্তাতো সেই একক ( প্রধানমন্ত্রী) সংখ্যারই করার কথা। নিরাপত্তার জন্য অস্ত্র না কিনে মানুষের নিরাপত্তার জন্য দূযোর্গ সময়ে উদ্ধার সরঞ্জাম বেশী প্রয়োজন। আর এটা আমার বুঝলে হবেনা বুঝতে হবে একক সংখ্যাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন