মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫

পশ্চিমাদের স্বার্থে পরিকল্পিতভাবে প্যারিস হামলা: মার্কিন বিশ্লেষক

পশ্চিমা দেশগুলোর স্বার্থ হাসিলের জন্য আমেরিকা ও ন্যাটো পরিকল্পিতভাবে ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলা চালিয়েছে। ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন সাবেক মার্কিন সহকারী অর্থমন্ত্রী ও রাজনৈতিক বিশ্লেষক পল ক্রেইগ রর্বাটস।
তিনি বলেছেন, “সিরিয়া যুদ্ধে ঢুকে পড়ার কৌশল হিসেবে আমরিকা ও ন্যাটো জোট এ কাজ করেছে। চলমান বিশ্ব পরিস্থিতিতে ফরাসি গোয়েন্দাদের চোখ ফাঁকি দিয়ে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের পক্ষে এমন হামলা চালানো জটিল। এছাড়া, এ হামলা আইএসআইএল’র স্বার্থ রক্ষা করছে না বরং পশ্চিমাদের স্বার্থ রক্ষা করবে।” পল ক্রেইগ বলেন, “এ ধরনের হামলা অত্যন্ত জটিল এবং আমি মনে করি আইএসআইএল’র ক্ষমতার বাইরে।”

তিনি আরো বলেন, “আমি মনে করি এ হামলার পেছনে মিথ্যা লুকিয়ে আছে এবং ইউরোপের দেশগুলোতে শরণার্থীরা স্বয়ংক্রিয় অস্ত্র ও বোমা চোরাচালান করতে পারে না যে তারা হামলা চালাবে।” পল ক্রেইগ বলেন, আমেরিকা ও ফ্রান্সের মতো দেশের ক্ষমতাসীন সরকার এ হামলাকে অজুহাত হিসেবে ব্যবহার করে নিজেদের দেশের সীমানা বন্ধের ব্যবস্থা করছে।

মার্কিন এ বিশ্লেষক আরো বলেন, “মধ্যপ্রাচ্যে যুদ্ধের জন্য মার্কিন নীতিকে সমর্থন করেছে ইউরোপের দেশগুলো। এর ফল হিসেবে লাখ লাখ মানুষ শরণার্থী হয়েছে যার কারণে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে সরকারগুলো। এ পরিস্থিতি সামাল দিতে এখন মিথ্যা ঘটনা সাজানো হচ্ছে।”

প্যারিসে গত শুক্রবার রাতের হামলায় অন্তত ১৩২ জন নিহত হয়েছে। এ নিয়ে সারা বিশ্বে তোলপাড় চলছে এবং ফ্রান্স এরইমধ্যে সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে এবং যুদ্ধজাহাজ পাঠিয়ে আইএসআইএল-কে সম্পূর্ণভাবে নির্মূলের ঘোষণা দিয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন