বৃহস্পতিবার, ২২ মে, ২০১৪

আধুনিক যুগে ২ কোটি কৃতদাস কাজ করছে : আইএলও



আধুনিক যুগে বিশ্বজুড়ে প্রায় ২ কোটি ১০ লাখ কৃতদাস কাজ করছে। এ খাত থেকে বছরে প্রায় ১৫ হাজার কোটি মার্কিন ডলার অবৈধ মুনাফা অর্জিত হচ্ছে।
মঙ্গলবার আইএলও প্রকাশিত ‘প্রফিটস অ্যান্ড পোভারটি : দ্য ইকোনোমিকস অব ফোর্সড লেবার’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়েছে, জোরপূর্বক শ্রমের মাধ্যমে অর্জিত আনুমানিক ১৫ হাজার কোটি মার্কিন ডলার অবৈধ মুনাফার দুই-তৃতীয়াংশ যৌন ব্যবসা থেকে এবং ৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার গৃহস্থালী কাজ, কৃষি শ্রম ও অন্যন্য খাতের শ্রম শোষণের মাধ্যমে অর্জিত হয়।
নতুন গবেষণায় দেখা গেছে যে, যাদের ওপর জোর করে শ্রম শোষণ করা হয় তাদের অর্ধেকের বেশিই নারী ও কিশোরী। এদের দিয়ে প্রধানত জোরপূর্বক যৌন ব্যবসা ও বাসা বাড়িতে গৃহকর্মীর কাজ করানো হয়।
অন্যদিকে পুরুষ ও কিশোরদের দিয়ে জোরপূর্বক কৃষি, নির্মাণ ও খনি শ্রমিক হিসেবে অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশে ঝুঁকিপূর্ণ কাজ করানো হয়।
২০১২ সাল পর্যন্ত শোষিত হিসেবে শ্রেণীকৃত আনুমানিক ২ কোটি ১০ লাখ লোকের ওপর এ গবেষণা চালিয়ে এ প্রতিবেদনটি রচিত হয়।
এই সব শোষিত শ্রমিকদের বার্ষিক মজুরির পরিমাণকে জেনারেল মোটর কোম্পানীগুলোর বার্ষিক রাজস্বের সঙ্গে তুলনা করা চলে।
যেসব পুরুষ, নারী ও শিশুকে প্রতারণা ও জোরপূর্বকভাবে উপার্জনশীল কাজে লাগানো হচ্ছে আইএলও তাদেরকে শোষিত শ্রমিক হিসেবে সংজ্ঞায়িত করেছে। এসব শ্রমিকরা শারীরিক শান্তি ও হুমকির শিকার হন।
যৌন ব্যবসা থেকে আয়ের পরিমাণ অন্যান্য শোষণমূলক কাজের তুলনায় ছয় গুণ বেশি। কারণ এখাতের খদ্দেরদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা নেয়া হয়ে থাকে।
আইএলও’র মতে প্রতি বছর বিশ্বজুড়ে যৌন ব্যবসার আয়ের পরিমাণ ৯ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। যা গৃহশ্রম, কৃষি ও অন্যান্য খাতের মোট আয়ের চেয়েও দ্বিগুণ।
আইএলও জানায়, মোট অবৈধ মুনাফার ৩ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার নির্মাণ, উৎপাদন ও খনি খাত থেকে আসে। কৃষি খাত থেকে ৯০০ কোটি মার্কিন ডলার ও অত্যন্ত কম বা বিনা বেতনের গৃহশ্রম থেকে ৮০০ কোটি মার্কিন ডলার অবৈধ মুনাফা অর্জিত হয়।
আইএলও’র প্রতিবেদন অনুযায়ী, শোষিত শ্রমিকদের অর্ধেকের বেশিই নারী। শোষিতদের এক চতুর্থাংশের বয়সই ১৮ বছরের কম।
আইএলও বাংলাদেশেও গবেষণা চালায়। তবে তাদের প্রতিবেদনে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন