বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১২

পশু কোরবানির স্থান বেঁধে দেয়ার আহ্বান পুলিশের

ঢাকা, অক্টোবর ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সৌদি আরবের মক্কা নগরীর মতো ঢাকাতেও একসঙ্গে এক স্থানে কোরবানীর পশু জবাইয়ের ব্যবস্থা করা যায় কি না- তা বিবেচনা করে দেখার আহ্বান জানিয়েছেন মহানগর পুলিশের কমিশনার বেনজির আহমেদ।

পূজা ও ঈদুল আজহা সামনে রেখে রাজধানীর মিন্টু রোডে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, পুরো শহরজুড়ে পশু কোরবানি দেয়ার ফলে পরিবেশ দূষণ ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যে সমস্যা তৈরি হয়, মক্কার মতো নির্দিষ্ট স্থানে সবাই একসঙ্গে কোরবানির ব্যবস্থা করা গেলে তা এড়ানো সম্ভব। এ বিষয়টি সিটি কর্পোরেশন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় বিবেচনা করে দেখতে পারে।

পুলিশ কমিশনার জানান, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা উপলক্ষে এবার ঢাকায় ২০৬টি মণ্ডপ হচ্ছে। আর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে ঢাকার বিভিন্ন স্থানে বসছে ২৭টি গরুর হাট।

এসব মণ্ডপ ও হাট এবং ধর্মীয় উৎসব নির্বিঘ্ন করতে নগরীতে পর্যাপ্ত পুলিশ ও র‌্যাব মোতয়েন করা হয়েছে। পুরো বিষয়টি দেখভাল করার জন্য খোলা হয়েছে দুটি নিয়ন্ত্রণ কক্ষ।

পূজায় ৫ দিন ধরে এবং ঈদের আগে পরে মিলিয়ে ১৭ দিনের জন্য রাজধানীতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে পুলিশ কমিশনার জানান।

বেনজির আহমেদ বলেন, গত মাসের শেষ দিকে কক্সবাজার ও চট্টগ্রামে বৌদ্ধ বসতিতে হামলার ঘটনার পর থেকেই সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তার ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনী বিশেষভাবে সতর্ক রয়েছে।

প্রতি বছর কোরবানির হাটগুলোতে মাঠের নির্ধারিত চৌহদ্দির বাইরেও পশু রাখা ও বিক্রির ফলে যানজটসহ বিভিন্ন সমস্যা তৈরি হয়। এ বিষয়টি দেখভালের জন্য প্রতিটি হাটে একজন করে মেজিস্ট্রেট নিয়োগ দিতে পুলিশের পক্ষ থেকে সিটি কর্পোরেশনকে প্রস্তাব দেয়া হবে বলে কমিশনার জানান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন