সোমবার, ২৪ অক্টোবর, ২০১১

শেষ মুহূর্তেও নিজেকে নেতা ভাবছিলেন গাদ্দাফি


লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার আল গাদ্দাফি সারাজীবন যেমন নিজেকে নেতা মনে করতেন, মৃত্যুর সামান্য আগেও তার সে মনোভাবে কোনো পরিবর্তন আসেনি। তার কথাবার্তায় মনে হচ্ছিল, তখনও তিনি লিবিয়ার নেতাই।
লিবিয়ার অন্তর্বর্তী সরকার এনটিসির যে দলটি তাকে খুঁজে পায় এবং কিছুক্ষণের মধ্যে হত্যা করে, সেই দলটির কমান্ডার ছিলেন ওমরান আল ওয়েব। তিনি বলেন, পয়োনিষ্কাশনের নালা থেকে যখন তাকে টেনে-হিঁচড়ে বের করা হয়, তখন তিনি বের হয়ে দশ পা সামনে আসার পর মাটিতে লুটিয়ে পড়েন। অথচ তখনও গাদ্দাফি নিজেকে লিবিয়ার নেতা বলেই মনে করছিলেন। তার কথাবার্তায় সেটাই মনে হচ্ছিল। সে কারণেই এনটিসির যোদ্ধাদের হাতে ধরা পড়ার পর তিনি তাদের বলছিলেন, ‘কী হয়েছে? তোমরা একটু অপেক্ষা কর। তোমাদের কী সমস্যা? আমি তোমাদের সঙ্গে আছি। তোমরা কারা? তোমরা এটা করতে পার না।’
ওয়েব দাবি করেন, তিনি গাদ্দাফিকে বিচারের সম্মুখীন করার জন্য তাকে বাঁচাতে চেয়েছিলেন। কিন্তু তাতে তিনি ব্যর্থ হন। কেউ একজন গুলি করে তাকে হত্যা করে। তবে কে তাকে গুলি করেছে, তা বের করা অসম্ভব বলে জানান তিনি। কারণ সেখানে এত মানুষ ছিল যে এটা বের করা আসলেই সম্ভবপর নয়। তবে সানাদ আল সাদেক আল ইউরিবি নামে বেনগাজির এক তরুণ গাদ্দাফিকে হত্যার দাবি করছেন বলে ইন্টারনেটে খবর বেরিয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন