বৃহস্পতিবার, ৮ মার্চ, ২০১২

ভারতে কংগ্রেসের পরজয়ের সাথে বাংলাদেশের স্বার্থ জড়িত।


ভারতে  কংগ্রেসের পরজয়ের সাথে বাংলাদেশের স্বার্থ জড়িত। কংগ্রেস ধারণা করেছিল তারা তাদের কর্মসূচী দিয়ে ভারতের জনগণের আস্থা অজর্ন করতে সক্ষম হয়েছে, সেই জন্য তাঁদের আশা ছিল আকাশচুম্বি। কিন্তু বাস্তব অবস্থা ভিন্ন, যার দরুন চরম একটি হোঁচট খেলো কংগ্রেস। এখন মূল্যায়ন করতে হবে কেন কংগ্রেস হারলো, হারার সাথে তাঁদের নতুন কৌশল কি হতে পারে। কংগ্রেসের পরাজয়ে কিভাবে বাংলাদেশের স্বার্থ জড়িত তার একটি ধারা উন্মচন হবে।
কংগ্রেসের রাজনীতিতে আধিপত্যবাদ, সম্প্রসারণবাদ, বিকৃত ধর্মনিরপেক্ষতা এবং গোড়া পন্থা বর্তমান। যার দরুন ভারতের জনগনের একটি বহুল আকাংখার সাথে তাদেঁর খাপ খাইয়ে নিয়ে নানান মত ও পথকে একত্র করে একধরনের সমঝোতা মাধ্যমে তাদেঁর প্রভুদের রক্ষা করার দায়িত্বে আছে। কিন্তু তাদেঁর এই পরাজয়ে একটি বিষয় সামনে এসেছে তা হলো আঞ্চলিক দলগুলোর ভিক্তি মজবুতের কারণে ‘কেন্দ্র’ একটি বার্তা পেয়েছে। বার্তাটি হলো বৃহৃত ভারতের জোট নরবড়ে, সেই সাথে আঞ্চলিক দলগুলোর অবস্থা সৃদৃঢ হওয়ায় আগামীতে কেন্দ্রকে আঞ্চলিক স্বার্থগুলোর প্রতি অতি মনোযোগি না হলে তাঁেদর বির্প্যয় খুব নিকটে।
আর এটা জেনেই কেন্দ্র পার্শ্ববর্তী দেশে তাঁেদর এজেন্ডাগুলোকে নিকটে নিয়ে আসা ছাড়া তাঁেদর আর কোন রাস্তা খোলা নেই, কংগ্রেসের এজেন্ডাগুলো বাংলাদেশের স্বার্থবিরোধীতো বটেই যার ব্যাখ্যা করার প্রয়োজন পড়েনা। বাংলাদেশের মানুষ বিগত বছরগুলোতে টের পাচ্ছে হাঁেড় হাঁেড়, নদী, সাগর, সীমান্ত আর বাণিজ্য সবই আছে তাঁেদর এজেন্ডার মধ্যে।
এখন বন্ধু প্রতিম সরকার (উভয়দেশের) বর্তমান, আমাদের সরকার সেটা আওয়ামী বা জাতীয়তাবাদী হউক তাদেঁর (ভারতের) কেন্দ্রের এজেন্ডা বাস্তাবয়নে এক ধাপ এগিয়ে। তাই আমাদের অপেক্ষা করতে হবে নানান নামে নানান অপকৌশলে আমাদের স্বার্থ বিকিয়ে ভারতের স্বার্থে কাজ করার দৌড় ঝাপ দেখা।

দেশপ্রেমিক জনগন কি সেটা দেখতে রাজি ?

1 টি মন্তব্য: